বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬

"প্রাচ্চের ভেনিস" - Barisal - Vanice of the East.



"প্রাচ্চের ভেনিস" কে তার হারানো গৌরবে ফিরিয়ে আনতে... "অপারেশন জেল খাল" চলছে।
বৃষ্টি হচ্ছে, কিন্ত তবু সুন্দরের পিপাসী সৈনিকেরা অসুন্দরকে সরানোর জন্য লা পরওয়া   চলছে আরও সুন্দর হবার যাত্রা এগিয়ে যাই আমরা ...
সুন্দরের সৈনিকদের আদরের ছোঁয়ায় তাদের হৃদয়ের স্পন্দনের ধারক প্রিয় বরিশাল আবার হয়ে উঠুক "প্রাচ্চের ভেনিস"
প্রিয় এক শহরের প্রিয় কিছু মানুষের ক্ষুদ্র অথচ যুগান্তকারী এক পদক্ষেপ, যা সমগ্র বাংলাদেশের মানুষের জন্য এক  অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারে। জনগনের সম্পত্তি জনগন নিজের দায়িত্তে বুঝে নেবে, নিজের শহরকে, নিজের শহরের ঐতিহ্যকে জঞ্জাল মুক্ত করে আবার তার হারানো গৌরবের স্থানে ফিরিয়ে দেবার এ এক অনুসরনিয় দৃষ্টান্ত। বরিশালের মানুষের কর্মতৎপরতার সুনাম আছে সবার জানা। আর এবার এই কাজ এবং দ্বিতীয়ত ফ্রিলান্সিং, আউটসোরসিং এর ক্ষেত্রে ক্রম অগ্রসরমানতা, টেকনোলোজিকালি এডভান্সড হয়ে যাওয়া দেশের অন্যান্য অঞ্চল হতে, এই কয়েকটা টার্গেট যদি আমরা এখন পুরন করতে পারি, তাহলে আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক দিক থেকে বরিশাল আবার তার পুরনো ঐতিহ্য ও গৌরবে ফিরে আসতে পারে। ফলে আমরা আমাদের ভাল কিছু করার লক্ষ্য সম্পর্কে ক্লিয়ার ধারনা রাখতে চেষ্টা করি, আত্মবিশ্বাস এবং হিম্মৎ যেন জাতীয় প্রয়োজনে অটুট থাকতে পারে, তাহলে আজকের এই ছোট্ট "জেল খাল অভিযান" বাংলাদেশের অন্যান্য বিভাগগুলোর মানুষের কাছে অবশ্যই মডেল হয়ে থাকবে। কারন এর মধ্যেই বরিশালের সাধারন মানুষের সাথে প্রশাসনের যে কার্যকরী এক সুন্দর সহাবস্থানের সম্পর্ক এবং এই সুন্দরের প্র্যাকটিসের মাধ্যমে যে অনেক অসুন্দর জিনিষ আমাদের প্রিয় বরিশাল থেকে দূরে সরে যাচ্ছে আমাদের একতা দেখে লজ্জায়, তরুণরা যেভাবে এগিয়ে যাচ্ছে টেকনোলোজির পথে, অনলাইন ইনকামের ক্ষেত্রে, এটা ইতিমধ্যেই অন্যান্য বিভাগের মানুষের কাছে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকি অনেকে Barisal - Problem & Prospect বরিশাল - সমস্যা ও সম্ভাবনা , এই গ্রুপের অনুসরনে তাদের নিজ নিজ জেলার নামে গ্রুপ খুলেছে। আসলে ভাল কিছু করতে পারলে সেটা মানুষ ভালই বাসে। আর আমাদের মহান প্রভু, মহান সৃষ্টিকর্তা তো চান যে, তার পৃথিবী তার বান্দা বান্দিরা মিলে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখুক। নবিজী জিনিষ পত্র এলোমেলো করে রাখতে নিষেধ করেছেন। আর আল্লহ তায়ালা তো তাদেরকেই ভালবাসেন, যারা পবিত্র, পরিচ্ছন্ন থাকতে ভালবাসে। যেহেতু আল্লহ তায়ালা নিজে সুবহান অর্থাৎ পবিত্র।
তাই, আজকের এই অভিযানের মাধ্যমে পরিষ্কার পরিচ্ছন্নতা, সৌন্দর্য আর হারানো ঐতিহ্য "প্রাচ্চের ভেনিস" সুনামের কিছুটা আবার হয়ত ফিরে আসতে পারে। আমার ছোটবেলায় এখনকার কেন্দ্রিয় শহীদ মিনারের সামনে বিশাল সুন্দর খাল ছিল, ছিল আমাদের বাসার পিছনে ব্রাউন কম্পাউন্দ পর্যন্ত। জোয়ারের পরিস্কার পানিতে ইংরেজদের শান বাধানো খালে আমরা কত মজা করে গোসল করতাম। আর আজ সেই খাল ভরে ইট, কাঠ, পাথরের কিটের আবাস গড়া হয়েছে, আর জার ফল হয়েছে যে, এখন একটু বৃষ্টি হলেই পুরো রাস্তা পানির তলায়। নাও এবার খাল দখলের মজা। ড্রেনের নোংরা পানিতে ভিজাও নিজের বউ, বাচ্চাকে ।। এই হল আমাদের জ্ঞান , বুদ্ধি আর লোভ। এখনও মনে পড়ে পাড়ার সব দুষ্ট আর দুরন্তরা মিলে টিনের বানানো কেরসিনের ভট ভটি লঞ্চ এর পাল্লা। ১ টাঁকা দামের সেই লঞ্চের নৌবাহিনীর অভিযানের মত রোমাঞ্চকর অভিযান মনে হত তখন আমাদের আনন্দতফুল্ল কিশোরদের কাছে। ছবির মত সুন্দর ছিল আমাদের সেই প্রিয় বরিশাল। আমাদের বাসা থেকে মেডিক্যাল পর্যন্ত পুরো পথ ছিল বিশাল বিশাল ইংরেজ আমলের লাগানো রেইন ট্রির ঘন চাদরে ঢাকা। অদ্ভুত সুন্দর ছিল সেই মায়ায় ঢাকা প্রিয় বরিশালের পথ। আমার মনে আছে যে, আমি ঢাকায় থাকা অবস্থাতে গর্ব করে বলতাম যে, বাংলাদেশের সব শহরের মধ্যে সবচাইতে সুন্দর শহর হচ্ছে বরিশাল। আর শুধু আমি ই বা বলব কেন ? বলেছে তো পুরো বিশ্ব। ইংরেজ আর অন্যান্য দেশের বাবসায়িরা বরিশালে এসেছে বিজনেস করতে। আর এর অপরুপ সৌন্দর্য দেখেই এর নাম দিয়েছে  "প্রাচ্চের ভেনিস"। ইতালির ভেনিস শহর পৃথিবী বিখ্যাত শুধু শহরের ভিতর দিয়ে প্রবাহিত সুন্দর সুন্দর খাল গুলোর জন্য। আর বিদেশীরা এসে বরিশালের বিশাল, স্রোতস্বিনী খালগুলোর অদ্ভুত সৌন্দর্য দেখে যেখানে একে এত সুন্দর নামে পৃথিবী বিখ্যাত করে গেল, আমরা নিজেদের লোভের কারনে সেই সুন্দর খালগুলোর প্রান রস ইট আর রড দিয়ে থেতলে, নিজেদের লোভের রাপিং পেপার দিয়ে মুড়িয়ে এখন বৃষ্টির দিনে ড্রেনের পানির মধ্যে চুবানি খাই। আজিব ঘটনা । অথচ আগে বন্যার সময়ে জখন ঢাকার সবাই বন্যার কথা জিজ্ঞেস করত, আমরা গর্ব করে বলতাম যে, বাংলাদেশের সব জেলা পানির নিচে তলিয়ে গেলেও বরিশাল সবচাইতে শেষে ডুববে, কারন এখানে খাল থাকায় পানি খুব সহজে বের হয়ে জেতে পারে, বন্যার জন্য পানি আটকা পড়ে থাকবে না। অথচ এখন "ক্যাঁটস এন্ড ডগ" না, বরং "মুরগি এন্ড বিড়াল" বৃষ্টি হলেও আমাদের সাধের বরিশাল শহরে ভাবে নৌকা চালানোর মত যথেষ্ট পরিমান পানির মজুদ পাওয়া যায়। এভাবে চলতে থাকলে আগামী দিনের বরিশালের চেহারা খুব একটা সুখকর প্রতিয়মান হয় না। কাজেই আমাদের এখনি সাবধান হওয়া উচিত। কারন আল্লহ জাল্লা শানুহু পবিত্র কুরানে বলেন যে, মানুষের পাপের কারনে আসমান ও জমিনে বিপর্যয় ছড়িয়ে পড়ে। এজন্য আমাদের লোভকেও সংবরং করা উচিত।  
 তাই আজকের আহব্বান - আবার অপরিষ্কার আর জঞ্জাল সরিয়ে জেগে উঠুক সুন্দরের রঙিন স্রোত। সমগ্র বরিশাল বাসীর এই স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং সুন্দরের প্রতি এই আহব্বান ছড়িয়ে যাক দেশের প্রতিটি মানুষের অন্তরে। জেগে উঠুক ভ্রাতৃত্ব আর দেশপ্রেম। আমাদের এই ক্ষুদ্র পদক্ষেপ, এটাই আগামী নতুন এক বাংলাদেশ গড়ার জন্য এক সুন্দর এবং প্রত্যয়ী পদক্ষেপ হিসেবে চিরকাল অনাগত বাঙ্গালীর জন্য স্মরণীয় হয়ে থাকুক। আর নিশ্চয়ই পরিষ্কার পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। আর আল্লহু সুবহানাহু ওয়া তায়ালা নিজে সুন্দর এবং তিনি সৌন্দর্যকে ভালবাসেন। কাজেই আমাদের কাজ, আমাদের কথা, আমাদের আচরন সব কিছুই আমাদের মহামহিম প্রভুর অনুসরনে তার সাজানো রহস্যময় প্রকৃতির মত চির সুন্দর হওয়া উচিত, যেহেতু আমরা তারই আদরের বান্দা বান্দি, তারই অতি স্নেহের সৃষ্টি। যারা যারা এই জেল খাল অভিজানের সাথে আছেন , সেই সব প্রানপ্রিয় সহযোদ্ধাদেরকে " বরিশাল আউটসোঁরসিং " এর পক্ষ থেকে বাংলার চির মায়াবী সবুজের অভিনন্দন।

আর তাই শেষে তো মনে আসে সেই অদ্ভুত সুন্দর কিছু গল্প গাথা, যা শুনিয়েছে আমাদের বরিশালের এক মরমী যোদ্ধা :)

আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে- এই বাংলায়
হয়তো মানুষ নয়- হয়তো বা শংখচিল শালিখের বেশে,
হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে
কুয়াশার বুকে ভেসে একদিন আসিব এ কাঁঠাল ছায়ায়।
হয়তো বা হাঁস হব- কিশোরীর- ঘুঙুর রহিবে লাল পায়
সারাদিন কেটে যাবে কলমীর গন্ধভরা জলে ভেসে ভেসে।
আবার আসিব আমি বাংলার নদী মাঠ ক্ষেত ভালোবেসে
জলাঙ্গীর ঢেউয়ে ভেজা বাংলার এই সবুজ করুণ ডাঙ্গায়।
হয়তো দেখিবে চেয়ে সুদর্শন উড়িতেছে সন্ধ্যার বাতাসে।
হয়তো শুনিবে এক লক্ষ্মীপেঁচা ডাকিতেছে শিমূলের ডালে।
হয়তো খইয়ের ধান ছড়াতেছে শিশু এক উঠানের ঘাসে।
রূপসার ঘোলা জলে হয়তো কিশোর এক সাদা ছেঁড়া পালে
ডিঙ্গা বায়; রাঙ্গা মেঘ সাঁতরায়ে অন্ধকারে আসিতেছে নীড়ে
দেখিবে ধবল বক; আমারেই পাবে তুমি ইহাদের ভীড়ে।
 Barisal in Wikipedia Link : https://en.wikipedia.org/wiki/Barisal

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন